আজ শনিবার ║ ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ শনিবার ║ ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ║১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ║ ১৪ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ:

    চবিতে সমুদ্র আইন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

    Share on facebook
    Share on whatsapp
    Share on twitter

    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন অনুষদের আয়োজনে ‘রোবটিক্স এবং সমুদ্রের ভবিষ্যৎ- সামুদ্রিক আইন যখন কৃত্রিম বুদ্ধিমত্তার সম্মুখীন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১৮ ডিসেম্বর) বেলা ১১.৩০টায় বিশ্ববিদ্যালয়ের এ কে খান আইন অনুষদের মিলনায়তনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

    এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক। আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রকিবা নবীর সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. সাইফুল করিম।

    আইন বিভাগের ১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী লামিয়া তাজ নূরের সঞ্চালনায় সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটির প্রভাষক তানভীর ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রভাষক উম্মে হাবিবা।

    বক্তব্যে অধ্যাপক ড. সাইফুল করিম সমুদ্রে রোবটের ব্যবহার, চ্যালেঞ্জ, সম্ভাবনা ও সামুদ্রিক আইন নিয়ে আলোকপাত করেন। এসময় তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে অনেক দূর থেকে শিপ মনিটরিং করা যায়, যার ফলে অনেক অপরাধ রোধ করা সম্ভব। ড্রাগ ডিলিং, আমাদের ইলিশের পোনা চুরি হওয়া ইত্যাদি এসব চাইলে বন্ধ করা সম্ভব। কৃত্রিম বুদ্ধিমত্তাকে সঠিকভাবে কাজে লাগাতে হলে সামুদ্রিক আইনের কিছুটা সংশোধন প্রয়োজন তবে তা জটিল কোনো প্রক্রিয়া নয়। সরকারের সদিচ্ছা এখানে মুখ্য।

    আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রকিবা নবী বলেন, আমরা এমন সেমিনার আরও আয়োজন করতে চাই। শিক্ষার্থীদের পড়ালেখার গণ্ডির বাহিরে গিয়ে আইনের প্রায়োগিক দিকগুলো সম্পর্কে অবগত করতে চাই। এই বিষয়ে আমাদের অ্যালামনাইদের সাথেও কথা হয়েছে। তারাও এরকম আরও জ্ঞানময় সেমিনার আয়োজন করার ইচ্ছা পোষণ করেছেন। তিনি আরও বলেন, চেয়ারম্যান হিসেবে আমিও চাই আরও বেশি বেশি সভা, সেমিনার, ওয়ার্কশপ হোক যা আমাদের শিক্ষার্থীদের আইনের প্রয়োগ এবং কার্যকারিতা সম্পর্কে সচেষ্ট করবে এবং এক্ষেত্রে তিনি শিক্ষার্থীদের পূর্ণ সহযোগিতা কামনা করছেন।

    Share on facebook
    Share on twitter
    Share on whatsapp
    Share on linkedin
    Share on telegram
    Share on skype
    Share on pinterest
    Share on email
    Share on print

    সর্বাধিক পঠিত

    আমাদের ফেসবুক

    আমাদের ইউটিউব