আজ শনিবার ║ ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ শনিবার ║ ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ║১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ║ ৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ:

    এবারের বই মেলায় জয়নুল টিটো’র ‘হানিসাকার ও পয়েন্ট ওয়াই’

    Share on facebook
    Share on whatsapp
    Share on twitter

    বর্তমান সময়ের পাঠক নন্দিত লেখক জয়নুল টিটো’র দুটি বই বইমেলায় (২০২৪) পাওয়া যাচ্ছে। ‘হানিসাকার’ গল্পের বইটি ঢাকা বইমেলার সোহরাওয়ার্দী উদ্যোনের কথা প্রকাশন প্যাভিলিয়ন-২১ ও থ্রিলার পয়েন্ট ‘পয়েন্ট ওয়াই’ বইটি মিলছে চন্দ্রবিন্দু প্রকাশনের ২৩৯ নম্বর স্টলে।

    ‘হানিসাকার’ নামে গল্পের বইটি প্রকাশিত হয়েছে ঢাকার স্বনামখ্যাত ‘কথা প্রকাশন’ প্রকাশনী থেকে। প্রচ্ছেদ করেছেন মোস্তাফিজ কারিগর। বইটিতে জায়গা পেয়েছে ভিন্ন স্বাদের মোট ৮টি গল্প। একেক গল্পে একেক ধরনের রসবোধ। হার্ডকভার ১১৮ পৃষ্ঠার বইটির মূল্য ৩০০ টাকা।

    এছাড়াও থ্রিলার উপন্যাস ‘পয়েন্ট ওয়াই’ নামে বইটি প্রকাশিত হয়েছে চট্টগ্রামের প্রতিশ্রুতিশীল প্রকাশনা সংস্থা চন্দ্রবিন্দু প্রকাশন হতে। প্রচ্ছদ করেছেন জনপ্রিয় শিল্পী নিয়াজ চৌধুরী তুলি। বই দুটি সারা দেশের প্রকাশনী স্টল ও অনলাইন প্ল্যাটফর্ম রকমারি ডটকমেও পাওয়া যাচ্ছে। থ্রিলার উপন্যাসটির হার্ডকভার ১৪৪ পৃষ্ঠার বইটির মূল্য ৩৭৫ টাকা। লেখকের অটোগ্রাফসহ মেলায় ২৫ % ছাড়ে পাওয়া যাবে।

    ‘পয়েন্ট ওয়াই’ মূলত জঙ্গিবাদের ভুল মতবাদের উপর উপজীব্য করে লেখা থ্রিলার ধাঁচের উপন্যাস। এটি লেখকের প্রথম উপন্যাস হলেও পাঠকদের বুঝার অন্ত নেই! উপন্যাস লেখনিতে লেখক নতুন।

    শুধু গল্প উপন্যাস নয়, লেখকের ছোট-বড় সব গল্পের শেষে পাঠকের জন্য থাকে চমকপ্রদ কোন না কোন মেসেজ। যা পড়ে পাঠক নিজেই আত্ম উপলব্ধি করতে পারেন।

    জানা যায়, সাহিত্য জগতে জয়নুল টিটোর এ পর্যন্ত পাঁচটি বই প্রকাশিত হয়েছে। যার মধ্যে তিনটি গল্পের বই, একটি থ্রিলার উপন্যাস ও একটি যৌথ কাব্যগ্রন্থ।

    অক্ষরবৃত্ত থেকে প্রকাশিত বই ‘বিউটি বোনে লাল পিঁপড়া (গল্প গ্রন্থ-২০২১), লেখক ও হুমায়রা খানম এর ‘সুখ গেছে বনবাসে, স্বপ্নরা নীল ঘুমে (যৌথ কাব্য-২০২২), খয়েরি কৌটোয় নীল বোতাম (গল্পগ্রন্থ-২০২২)। বইগুলো বেশ জনপ্রিয়তা পাওয়ায় একাধিকবার মুদ্রণ ও মেলায় বেস্ট সেলার হিসেবে সুনাম অর্জন করেছেন।

    কথা হলে লেখক জয়নুল টিটো বলেন, ‘প্রতিটি বই আমার আবেগের জায়গা। যদিও এদেশে এখনো লেখালেখিকে পেশা হিসেবে বেঁচে নেওয়ার পরিবেশ সৃষ্টি হয়নি। একমাত্র হুমায়ূন আহমেদ হয়তো সফল হতে পেরেছিলেন।’

    লেখক আরও বলেন, ‘মনের আনন্দ ও সামাজিক দায়িত্ববোধ থেকে লেখালেখি করি। পাঠক অল্প সময়ে আমার লেখা পছন্দ করে তাঁদের হৃদয়ে জায়গা দিয়েছেন। তাতেই ধন্য। আমি চাই দেশের লেখক ও প্রকাশকদের মাঝে একটি স্বচ্ছ, সুন্দর সেতুবন্ধন অটুট থাকুক।’

    প্রসঙ্গত, লেখক জয়নুল টিটো বীর মুক্তিযোদ্ধার সন্তান। আটাত্তরে জন্ম। চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরায়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করেছেন রাজনীতি বিজ্ঞানে। পেশায় সরকারি চাকুরে। বিসিএস কর্মকর্তা। লেখালেখির অভ্যেস কৈশোরকাল থেকে। গল্প, কবিতা, ফিচার ছেপেছে স্থানীয় ও জাতীয় দৈনিকে। করেছেন যুক্ত সাংবাদিকতাও। লেখালেখিতে তিনি চন্দ্ৰমণি সাহিত্য পদক-২০২১ অর্জন করেছেন।

    Share on facebook
    Share on twitter
    Share on whatsapp
    Share on linkedin
    Share on telegram
    Share on skype
    Share on pinterest
    Share on email
    Share on print

    সর্বাধিক পঠিত

    আমাদের ফেসবুক

    আমাদের ইউটিউব