আজ শুক্রবার ║ ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ শুক্রবার ║ ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ║২৮শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ║ ৬ই মহর্‌রম, ১৪৪৬ হিজরি

সর্বশেষ:

    চট্টগ্রাম নতুন বই উৎসবে উজ্জীবিত চট্টগ্রাম

    বাকলিয়া মুসলিম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের বই বিতরণ উৎসব

    Share on facebook
    Share on whatsapp
    Share on twitter

    “বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার বাংলাদেশ, শিক্ষা নিয়ে গড়ব দেশ”
    এই স্লোগান নিয়ে চট্টগ্রামের বাকলিয়া মুসলিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নতুন বছরের বই উৎসব অনুষ্ঠিত হয়েছে।

    সোমাবার (১ জানুয়ারি) সকাল ১০ টা থেকে পর্যায়ক্রমে উক্ত বিদ্যালয়ের বিভিন্ন শ্রেণীতে বই বিতরণ করা হয়।
    বাকলিয়া মুসলিম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাজিয়া সুলতানার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আব্দুল্লাহ আল মামুন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সহ-সভাপতি আইয়ুব আলী, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষানুরাগী ফারছা আকতার।

    এতে আরো উপস্থিত ছিলেন শিক্ষক ইয়াসমিন আক্তার, মোসাম্মৎ খালেদা বেগম, মোসাম্মৎ ফৌজিয়া নাসরিন, নাসিমা বেগম, হামিদা ইয়াসমিন, চম্পা রানী নাথ ও আনন্দী দাশ।

    বই উৎসব উপলক্ষে শিক্ষাঙ্গনে শিক্ষার্থীদের বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ স্বতস্ফুর্তভাবে বই উৎসবে অংশহণ করেন।

    উল্লেখ্য প্রতি বছরের মতো করে চট্টগ্রামে প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের ১৪ লাখের বেশি শিক্ষার্থীর হাতে আজ নতুন বই তুলে দেওয়া হচ্ছে।

    জেলা শিক্ষা অফিস সূত্র থেকে জানা গেছে, চট্টগ্রামে মাধ্যমিক পর্যায়ে ৩ লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে। বাংলা ও ইংরেজি মাধ্যমের পাশাপাশি সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা এবং মাদ্রাসার এসব শিক্ষার্থীকে আজ বই উৎসবের মাধ্যমে নতুন বই প্রদান করা হবে। নতুন কারিকুলামে মুদ্রিত প্রায় দেড় কোটি বই এসব শিক্ষার্থীর হাতে তুলে দেওয়ার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। স্কুলে স্কুলে এসব বই পাঠিয়ে দেওয়া হয়েছে। আজ সকালে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে। নতুন কারিকুলামের আওতায় বিভাগ বিভাজন তুলে দেওয়া হয়েছে। নতুন কারিকুলামের আওতায় ৬ষ্ঠ থেকে দশম ১০ম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে অভিন্ন দশটি বই পড়তে হবে।

    জেলা শিক্ষা অফিসার উত্তম খীসা বলেন, বই বিতরণের জন্য ব্যাপক প্রস্তুতি নেওয়া হয়েছে। এদিকে আজ বছরের প্রথম দিন চট্টগ্রামের সাড়ে চার হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়ে আনন্দমুখর পরিবেশে বই উৎসব অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রামে ২ হাজার ২৬৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ৪ হাজার ৫৪৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে বর্তমানে ১১ লাখের বেশি ছাত্রছাত্রী অধ্যয়ন করছে। এসব শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিন আজ বই তুলে দেওয়ার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের ৩টি বই, তৃতীয় থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত ৬টি বই রয়েছে। চট্টগ্রামের ১১ লাখ শিক্ষার্থীকে ৪৪ লাখ ৪৮ হাজার ৫৯০টি বই দেওয়া হবে।

    জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সহকারী মনিটরিং অফিসার মোহাম্মদ নুর মোহাম্মদ বলেন, কোমলমতি শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিন নতুন বই তুলে দেওয়ার যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

    Share on facebook
    Share on twitter
    Share on whatsapp
    Share on linkedin
    Share on telegram
    Share on skype
    Share on pinterest
    Share on email
    Share on print

    সর্বাধিক পঠিত

    আমাদের ফেসবুক

    আমাদের ইউটিউব