আজ শনিবার ║ ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ শনিবার ║ ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ║১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ║ ৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ:

    চবিতে জলাতঙ্ক রোধে সচেতনতা, ভ্যাকসিন ক্যাম্পেইন

    Share on facebook
    Share on whatsapp
    Share on twitter

    জলাতঙ্ক রোধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ (চবি) আশপাশের এলাকায় পেট কেয়ার চট্টগ্রামের উদ্যোগে সচেতনতা ও ভ্যাকসিন কার্যকম অনুষ্ঠিত হয়েছে।

    শুক্রবার (২৬ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে এই সচেতনতা তৈরি ও ৫০ এর অধিক কুকুরকে ভ্যাকসিন দেওয়া হয়।

    জানা যায়, চট্টগ্রামের আগ্রাবাদে একজন ইমামকে কুকুর কামড়ে মৃত্যবরণ করলে শহরে কুকুর নিধন নিয়ে তোলপাড় শুরু হয়। মৃত্যুর কারণ হিসেবে জলাতঙ্ক সন্দেহ করা হয়। এতে করে শহরের অনেক জায়গায় এসব প্রাণীদের নিধন শুরু হয়। কিন্তু সব কুকুরের কামড়ে জলাতঙ্ক হয়না। এ বিষয়ে সচেতনতা তৈরি করতেই এই ক্যাম্পেইন করা হয় । চবি এলাকায় অবস্থিত মানুষ, দোকানদার, শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়ে সচেতনতা তৈরি করা ও ক্যাম্পাসে থাকা কুকুরদের টিকা দেওয়া হয়। এতে চট্টগ্রামের ফোস্টার হোম পেট কেয়ার চট্টগ্রামের পক্ষ থেকে ১০০টি জলাতঙ্ক ভ্যাকসিনের টিকা স্পন্সর করা হয়।

    চবির সমাজবিজ্ঞান ঝুপড়ির এক দোকানি জানান, তিনি বিগত কয়েকবছর ধরে একটি কুকুরকে খাওয়ার খাওয়ান। কিন্তু তিনি কখনও ক্ষতির সম্মুক্ষিণ হননি। তবে এটা একটি ভালো উদ্যোগ। কখন কি হতে পারে এটা বলা যায় না। এছাড়া কয়েকজন শিক্ষকও কুকুর নিধনে নানারকম পদক্ষেপ নিয়েছে বলেও জানান তিনি।

    পেট কেয়ার চট্টগ্রামের স্বত্বাধিকারী রাশদান রুজবেহ জানান, তারা চট্টগ্রামের খুলশি, আগ্রাবাদ , চকবাজারসহ বিভিন্ন স্থানে অনেক কুকুরকে টিকা প্রদান করেছে। এখন চবিতে কার্যক্রমটি ভালভাবে সম্পূর্ণ করায় মূল লক্ষ্য। সামনে আরও কয়েকটি জায়গায় তারা এ কার্যক্রমটি আয়োজন করতে চায় বলেও জানান রাশদান।

    Share on facebook
    Share on twitter
    Share on whatsapp
    Share on linkedin
    Share on telegram
    Share on skype
    Share on pinterest
    Share on email
    Share on print

    সর্বাধিক পঠিত

    আমাদের ফেসবুক

    আমাদের ইউটিউব