আজ বৃহস্পতিবার ║ ৭ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

আজ বৃহস্পতিবার ║ ৭ই ডিসেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ║২২শে অগ্রহায়ণ, ১৪৩০ বঙ্গাব্দ║ ২৩শে জমাদিউল আউয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ:

    সাম্প্রতি সময়ে উত্তাল

    উত্তাল পেরুতে নিহত বেড়ে ৪২, জরুরি অবস্থা জারি

    দেশটির প্রেসিডেন্ট দিনা বেলুয়ার্তের বিরুদ্ধে বিক্ষোভ চলছে

    Share on facebook
    Share on whatsapp
    Share on twitter
    পেরুতে বিক্ষোভ

    সাম্প্রতি সময়ে উত্তাল পেরুতে বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে হয়েছে ৪২ জন। রাজধানী লিমা ও আরও তিনটি অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে দেশটির বর্তমান সরকার।

     

    শনিবার (১৪ জানুয়ারি) গভীর রাতে এ ঘোষণা আসে। দেশটির প্রেসিডেন্ট দিনা বেলুয়ার্তের বিরুদ্ধে বিক্ষোভের কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে বলে জানা যায়। খবর এনডিটিভি।

    সরকারি গেজেটে প্রকাশিত একটি আদেশ অনুসারে, শৃঙ্খলা বজায় রাখতে সেনাবাহিনীকে জরুরি ব্যবস্থা ৩০ দিনের জন্য বলবৎ রাখার অনুমতি দেয়। স্থগিত করে রাখা হয়েছে আন্দোলন এবং সমাবেশের মতো বেশ কয়েকটি সাংবিধানিক অধিকার। রাজধানী ছাড়াও জরুরি অবস্থা জারি করা হয়েছে কসকো ও পুনো অঞ্চল এবং লিমা সংলগ্ন ক্যালাও বন্দরে।

    শনিবার পেরুজুড়ে ১০০টিরও বেশি রাস্তা অবরোধ করে রাখা হয়, বিশেষ করে বিক্ষোভের কেন্দ্রস্থল দক্ষিণে। এছাড়া লিমার আশেপাশেও যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ অবশ্য কুসকো আন্তর্জাতিক বিমানবন্দর পুনরায় চালু করেছে, যা পেরুর পর্যটন খাতের জন্য গুরুত্বপূর্ণ।

    প্রসঙ্গত, অভিশংসন ভোট ঠেকাতে কংগ্রেস ভেঙে দিয়ে শাসন করার অভিযোগ আসার পর তৎকালীন প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলোকে পদ থেকে অপসারণ করা হয়। এরপরেই ডিসেম্বরের শুরুতে সরকারবিরোধী গণবিক্ষোভ শুরু হয়।

    কাস্তিলোর সমর্থকরা নতুন নির্বাচন এবং বর্তমান নেতা বলুয়ার্তের অপসারণের দাবিতে দেশটির চারপাশে মিছিল করেছে এবং রাস্তায় ব্যারিকেড করেছে। প্রেসিডেন্ট বেলুয়ার্তে জোর দিয়ে জানিয়ে দিয়েছিলেন তিনি পদত্যাগ করবেন না।

    Share on facebook
    Share on twitter
    Share on whatsapp
    Share on linkedin
    Share on telegram
    Share on skype
    Share on pinterest
    Share on email
    Share on print

    সর্বাধিক পঠিত

    আমাদের ফেসবুক

    আমাদের ইউটিউব