আজ শনিবার ║ ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ শনিবার ║ ২৪শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ║১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ║ ১৪ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ:

    চবিতে শুরু হচ্ছে ২য় ন্যাশনাল বায়োলজি এন্ড বায়োইনফরমেটিক্স অলিম্পিয়াড

    Share on facebook
    Share on whatsapp
    Share on twitter

    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে( চবি) আয়োজিত হচ্ছে ২য় জাতীয় বায়োলজি ও বায়োইনফরমেটিক্স অলিম্পিয়াড। দুই রাউন্ডের এই অলিম্পিয়াডের ১ম রাউন্ড আগামী ৫ ফেব্রুয়ারী এবং ফাইনাল রাউন্ড ১৫ ফেব্রুয়ারী একযোগে অনলাইনে অনুষ্ঠিত হবে।

    প্রথম রাউন্ডে উত্তীর্ণ প্রতিযোগীদের নিয়ে দ্বিতীয় রাউন্ড অনুষ্ঠিত হবে। যেখানে বায়োইনফরমেটিক্স ছাড়াও প্রাণিবিদ্যা, উদ্ভিদবিদ্যা, প্রাণরসায়ন, জেনেটিক্স, অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ থেকে বহুনির্বাচনী প্রশ্ন থাকবে।ফাইনাল রাউন্ডে জয়ী ১০ জন প্রতিযোগীকে সার্টিফিকেট,ক্রেস্টসহ দশহাজার টাকার সমমূল্যের পুরস্কার দেওয়া হবে।

    জীব ও প্রযুক্তির মেলবন্ধনের উদ্দেশ্য নিয়ে প্রতিষ্ঠিত বায়োপিসি -এ বায়োইনফরমেটিক্স ল্যাব অব রিসার্চ এন্ড ট্রেইনিং এর উদ্যোগে এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রানরসায়ন বিভাগের অধ্যাপক ড. মো. আতিয়ার রহমানের তত্ত্বাবধানে ২য় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে এই ন্যাশনাল বায়োলজি এন্ড বায়োইনফরমেটিক্স অলিম্পিয়াড।

    এ অলিম্পিয়াডে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা ,উদ্ভিদবিদ্যা,
    ফার্মেসি ,সাইকোলজি,প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান , জিন প্রকৌশল ও জৈবপ্রযুক্তি বিভাগ, মৃত্তিকা বিজ্ঞান সহ জীববিজ্ঞান বিষয়ক যেকোনো বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণের সুযোগ পাবে।

    অনুষ্ঠানে সম্ভাব্য অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে সহ দেশসেরা গবেষকরা।

    এছাড়া কমিউনিটি পার্টনার হিসেবে থাকবে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাব,সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ ফার্মা ক্লাব,চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সস বিশ্ববিদ্যালয়ের রোটার‍্যাক্ট ক্লাব,বিবিটেক ইউএসটিসি, ইসলামি ইউনিভার্সিটি ফার্মা ক্লাব এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাইন্স ক্লাব।

    উল্লেখ্য, এর আগে বায়োপিসির উদ্যোগে ১ম বারের মতো বায়োলজি ও বায়োইনফরমেটিক্স অলিম্পিয়াড আয়োজন করা হয়। যেখানে ১ম রাউন্ডে প্রায় ৩০০০ শিক্ষার্থী সারা দেশ থেকে অংশগ্রহণ করে।

    Share on facebook
    Share on twitter
    Share on whatsapp
    Share on linkedin
    Share on telegram
    Share on skype
    Share on pinterest
    Share on email
    Share on print

    সর্বাধিক পঠিত

    আমাদের ফেসবুক

    আমাদের ইউটিউব