আজ শনিবার ║ ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আজ শনিবার ║ ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ║১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ║ ৯ই জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ:

    আইসিএমএবি চট্টগ্রাম শাখার দিনব্যাপি সম্মেলন অনুষ্ঠিত

    Share on facebook
    Share on whatsapp
    Share on twitter

    দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) চট্টগ্রাম শাখার উদ্যোগে শুক্রবার (১ ডিসেম্বর) সম্মেলনের আয়োজন করে। নগরীর তারকা হোটেল রেডিসন ব্লুতে “বাংলাদেশের অর্থনীতির বর্তমান অবস্থা এবং ট্রিলিয়ন ডলার অর্থনীতিতে উত্তরনের উপায়” শিরোনামে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

    বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন এবং ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন এফসিএ, এফসিএমএর সভাপতিত্বে সম্মেলনে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমিরেটরস্ অধ্যাপক ড. আতিউর রহমান।
    বিশেষ অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও আইসিএমএবির প্রেসিডেন্ট মো. আব্দুর রহমান খান এফসিএমএ, প্যাসিফিক জিন্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, আইল্যান্ড সিকিউরিটিসের চেয়ারম্যান মোহাম্মদ মহিউদ্দিন এফসিএমএ।

    সম্মেলনের মূল প্রবন্ধ উপস্থাপন করেন শান্তা এসেট ম্যানেজমেন্টের ভাইস চেয়ারম্যান আরিফ খান এফসিএমএ। স্বাগত বক্তব্য দরন প্রদীপ পাল এফসিএ, এফসিএমএ।

    প্রধান অতিথির বক্তব্যে ড. আতিউর রহমান বলেন, “স্মার্ট বাংলাদেশ একটি কৌশলগত উদ্দেশ্য, যাতে সমষ্টিগত অর্থনৈতিক সমৃদ্ধি অব্যাহত রাখতে শিক্ষা, স্বাস্থ্য সেবা, ব্যবসার সহজীকরণ ও বিকেন্দ্রীয়করণ, মানব সম্পদের উন্নয়ন ও কারিগরী দক্ষতা ও সৃজনশীলতায় উৎসাহিত করা তথাপি পরিবেশ সংরক্ষণ নিশ্চিত করা।”

    বিশেষ অতিথি মো. আব্দুর রহমান খান এফসিএমএ বলেন, “ট্রিলিয়ন-ডলার অর্থনীতির লক্ষ্যে পৌঁছাতে আইটি, ঔষধ এবং নবায়নযোগ্য শক্তির মাধ্যমে পণ্য এবং সেবার বৈচিত্রতা অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

    মোহাম্মদ মহিউদ্দিন এফসিএমএ বক্তব্যে বলেন, “পূঁজিবাজারের প্রশাসনিক শক্তি এবং বিনিয়োগকারীদের শিক্ষা দ্বারা বিশ্বাসযোগ্যতা অর্জনের মাধ্যমে ট্রিলিয়ন-ডলারের লক্ষ্যের শর্ত অন্তঃনিহিত রয়েছে’’।

    প্যাসিফিক জিন্সের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর তৈরী পোশাক ও বস্ত্র খাতের প্রযুক্তিগত উন্নয়নের উপর জোর দেন, কারণ এই খাতগুলো অর্থনৈতিক প্রবৃদ্ধি ও কর্মসংস্থানে উল্লেখযোগ্য অবদান রাখে।

    “ট্রিলিয়ন ডলার অর্থনীতি হওয়ার জন্য টেকই অর্থায়নের উপর প্রবন্ধ উপস্থাপন করেন মো. মাহতাব উদ্দিন আহমেদ, এফসিএমএ। সেশনটি পরিচালনা করেন মো. ইমতিয়াজ আলম এফসিএমএ; আলোচক ছিলেন মো. কাউসার আলম এফসিএমএ।”

    “স্মার্ট অর্থনীতির জন্য সমন্বিত প্রতিবেদন” শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন মো. ইলিয়াস আহমেদ এফসিএমএ এবং ড. অদিতি হালদার। সেশনটি পরিচালনা করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর মমতাজ উদ্দিন আহমেদ এফসিএমএ, মডারেটর মোহাম্মদ সেলিম এফসিএমএ এবং আলোচক এম জাহাঙ্গীর আলম এফসিএমএ ওই সেশনে অংশ নেন।

    আইসিএমএবি ফেলো ও অ্যাসোসিয়েট সদস্য ছাত্র-ছাত্রী, সরকারি এবং আধা-সরকারি অফিসিয়াল, আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা এবং শিক্ষাবিদরা সম্মেলনে অংশগ্রহণ করেন।

    চট্টগ্রাম ব্রাঞ্চ কাউন্সিল (সিবিসি) চেয়ারম্যান মোহাম্মদ মোজাম্মেল হোসেন এফসিএমএ সবায়কে ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন।

    Share on facebook
    Share on twitter
    Share on whatsapp
    Share on linkedin
    Share on telegram
    Share on skype
    Share on pinterest
    Share on email
    Share on print

    সর্বাধিক পঠিত

    আমাদের ফেসবুক

    আমাদের ইউটিউব